1. admin@newsofzakigonj.com : admin :
শনিবার, ১৫ জুন ২০২৪, ০২:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
শাহবাগ স্কুল এন্ড কলেজের সভাপতি নির্বাচিত হলেন মশিউল করিম চৌধুরী জকিগঞ্জে নাছির লস্কর এর নেতৃত্বে টিউবওয়েল মার্কার সমর্থনে গণসংযোগ ও লিফলেট বিতরণ সম্পন্নঃ আলহাজ্ব মোঃ খলিলুর রহমান সাহেবের জন্য সুস্থতা কামনাঃ শিতালং শাহ সম্পর্কে না জানা ইতিহাস হাজীগঞ্জ উন্নয়ন পরিষদ এর সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন জকিগঞ্জ উপজেলা পরিবেশক এসোশিয়েশনের বার্ষিক সম্মেলন সম্পন্নঃ বিখ্যাত মার্কিন ম্যাগাজিন ফোর্বসে ব্রিটিশ বাংলাদেশি জকিগঞ্জের তরুণ কাজী আবিদ নিরাপদ সড়কের দাবিতে কালিগঞ্জে মানববন্ধন সম্পন্ন জকিগঞ্জে রাস্তা নিয়ে সনাতন ধর্মালম্বী দুই পক্ষ মুখোমুখি : সংঘর্ষের আশঙ্কা সুবাস আইডিয়া ( আইসিটি এন্ড ইয়ুথ ডেভলপমেন্ট একাডেমি)’র উদ্ভোধন ও কবি সৈয়দ আছলাম হোসেন এর ১০ম কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন সম্পন্নঃ

তাপমাত্রা কমাতে কাজ শুরু করেছেন চিফ হিট অফিসার বুশরা আফরিন

নিউজ অব জকিগঞ্জ ডেস্ক :
  • প্রকাশের সময় : বুধবার, ৭ জুন, ২০২৩
  • ২০১ বার পঠিত

স্টাফ রিপোর্টঃ
চিফ হিট অফিসার বুশরা আফরিন বলেন, ‘মাত্র এক মাস হয়েছে আমি নিয়োগ পেয়েছি। এখন আমরা এ বিষয়ে আরও স্টাডি করছি, সার্ভে করছি।

দুই লাখ গাছ লাগানোর কর্মসূচির মধ্য দিয়ে কাজ শুরু করলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চিফ হিট অফিসার বুশরা আফরিন। এর মাধ্যমে শহরের তাপ কমাতে কাজ শুরু করলেন তিনি। মঙ্গলবার (৬ জুন) রাজধানীর তেজগাঁওয়ের মেয়র আনিসুল হক সড়কে এই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলাম।
কর্মসূচিতে অংশ নিয়ে বুশরা আফরিন সাংবাদিকদের বলেন, “আমার মূল টার্গেট তাপমাত্রা কমবে এমন পদক্ষেপ নেওয়া। গাছগুলো বড় হলে তাপমাত্রা, অক্সিজেনসহ নানাদিক থেকে আমরা উপকৃত হবো। আমরা জানি রাতারাতি সব পরিবর্তন হবে না। এসব গাছ আমাদের আগামী প্রজন্মের জন্য কাজে দেবে। যত গাছ লাগাতে পারবো, ততটা নিরাপদ হবে এই ঢাকা শহর।”
তাপমাত্রা কমাতে নানান পরিকল্পনার কথা তুলে ধরে তিনি বলেন, “আমরা বৃক্ষরোপণ ছাড়াও নানান পদক্ষেপ গ্রহণ করেছি, যা আমরা এখনও অফিসিয়ালি রিলিজ করিনি। কুল জোন, কুলিং সেন্টার এমন নানান পরিকল্পনা আমাদের আছে। তবে আমরা যেমন পরিকল্পনা গ্রহণ করেছি তাতে করে আমাদের কিছুটা সময় লাগবে, কারণ এগুলো দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ।”
তিনি বলেন, “মাত্র এক মাস হয়েছে আমি নিয়োগ পেয়েছি। এখন আমরা এ বিষয়ে আরও স্টাডি করছি, সার্ভে করছি। ফলাফল পেতে আরও কিছুটা সময় লাগবে আমাদের।

উল্লেখ্য, তাপ কমাতে নানা কর্মসূচি পরিচালনার জন্য বুশরা আফরিনকে উত্তর সিটি কর্পোরেশনের “চিফ হিট অফিসার” নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের (আর্শট-রক)। এর মাধ্যমে ঢাকা উত্তর সিটিতে এশিয়ার প্রথম শহর হিসেবে একজন চিফ হিট অফিসার নিয়োগ দেওয়া হয়।
তাপমাত্রা কমাতে চিফ হিট অফিসার সরকারের গ্রহণ করা বিভিন্ন কার্যক্রমকে সমন্বয় করেন। এছাড়াও বিদ্যমান তাপ সুরক্ষা প্রচেষ্টাকে ত্বরান্বিত করা এবং নগর বাসিন্দাদের জন্য চরম তাপের ঝুঁকি এবং প্রভাব কমাতে নতুন নতুন প্রকল্প গ্রহণ ও তা বাস্তবায়ন করাও তার কাজ।

Facebook Comments Box

সংবাদটি শেয়ার করুন :
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © ২০২৩ নিউজ অব জকিগঞ্জ
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park
error: Content is protected !!