1. admin@newsofzakigonj.com : admin :
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শাহবাগ স্কুল এন্ড কলেজের সভাপতি নির্বাচিত হলেন মশিউল করিম চৌধুরী জকিগঞ্জে নাছির লস্কর এর নেতৃত্বে টিউবওয়েল মার্কার সমর্থনে গণসংযোগ ও লিফলেট বিতরণ সম্পন্নঃ আলহাজ্ব মোঃ খলিলুর রহমান সাহেবের জন্য সুস্থতা কামনাঃ শিতালং শাহ সম্পর্কে না জানা ইতিহাস হাজীগঞ্জ উন্নয়ন পরিষদ এর সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন জকিগঞ্জ উপজেলা পরিবেশক এসোশিয়েশনের বার্ষিক সম্মেলন সম্পন্নঃ বিখ্যাত মার্কিন ম্যাগাজিন ফোর্বসে ব্রিটিশ বাংলাদেশি জকিগঞ্জের তরুণ কাজী আবিদ নিরাপদ সড়কের দাবিতে কালিগঞ্জে মানববন্ধন সম্পন্ন জকিগঞ্জে রাস্তা নিয়ে সনাতন ধর্মালম্বী দুই পক্ষ মুখোমুখি : সংঘর্ষের আশঙ্কা সুবাস আইডিয়া ( আইসিটি এন্ড ইয়ুথ ডেভলপমেন্ট একাডেমি)’র উদ্ভোধন ও কবি সৈয়দ আছলাম হোসেন এর ১০ম কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন সম্পন্নঃ

প্রতিটি গাছে কিলবিল করে অজস্র বিষধর সাপ!

নিউজ অব জকিগঞ্জ ডেস্ক :
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩
  • ৪৪০ বার পঠিত

ফুল কিংবা ফল নয়, গাছে ঝুলছে শত শত বিষধর সাপ!
গাছে ফুল-ফল দেখেছেন নিশ্চয়ই। কিন্তু সাপ দেখেছেন কি? তাও দুটো একটি নয়, থোকায় থোকায় ঝুলে আছে সাপ। এমনই এক সাপের বাগান সম্প্রতি ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। সামাজিক যোগাযোগমাধ্যমে গাছের মধ্যে থাকা সেই সাপের ভিডিও ছড়িয়ে পড়েছে। চারিদিকে কিলবিল করছে শুধু সাপ আর সাপ! সবুজ পাতা থেকে ফল সবই ‘বিষধর’দের দখলে। ভয়ংকর এই সাপের বাগান দেখতে ভিড় জমছে ভালোই।
কোথায় রয়েছে সেটি?

অনলাইনে সক্রিয়দের দাবি, সবুজ রংয়ের এই সাপের বাগান রয়েছে ভিয়েতনামে। প্রায় ১২ হেক্টর জমি নিয়ে তৈরি করা হয়েছে ভিয়েতনামের স্নেক গার্ডেন। যার নাম ‘ডং টাম স্নেক ফার্ম’। কিন্তু এই বাগান তৈরির নেপথ্যে রয়েছে অন্য কারণ। কেন এমন বাগান তৈরি করা হয়েছে? আসলে বিভিন্ন ধরনের ওষুধ তৈরির জন্যই নাকি বিস্তীর্ণ এলাকাজুড়ে সাপের চাষ করা হয় এই বাগানটিতে। ফলের বদলে ওই বাগানের প্রায় প্রতিটি গাছেই রয়েছে ৪০০-র বেশি সাপ।
দাবি করা হচ্ছে, মূলত গবেষণার জন্যই ‘ডং টাম স্নেক ফার্ম’ তৈরি করা হয়। যে ফার্মের উদ্দেশ্যই ছিল চিকিৎসায় সাহায্য করা। সাপে কামড়ানোর ওষুধ তৈরির জন্যও নাকি বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এই বাগান। প্রতি বছর প্রায় ১৫০০ মানুষ সাপের কামড়ের চিকিৎসা করাতে আসেন এই ফার্মে, জানা গেছে এমন তথ্যও।

ইনস্টাগ্রামে শেয়ার হওয়া সাপের বাগানের ভিডিও ভাইরাল হয়েছে মুহূর্তেই। সাপের বহর দেখে তাজ্জব বনে গেছেন অনলাইনে সক্রিয়রা। অনেকেই বলছেন, ‘এই পার্কে গেলে তো মৃত্যু নিশ্চিত!’ কেউ কেউ আবার লিখেছেন, ‘ভিয়েতনামে গেলে এই পার্কে যেতেই হবে!’ কী ভাবছেন? যাবেন নাকি একবার!

তা বলে আপনি যদি ভাবেন গাছে ফলের জায়গায় সাপ ধরে, তাহলে ভুল ভাবছেন। বাগানের প্রত্যেকটা গাছের শাখা-প্রশাখায় কিলবিল করছে সাপ । গাছের পাতা থেকে গুঁড়ি সর্বত্র আপনার নজরে আসবে সাপ। একটা বা দুটো গাছে নয়, প্রত্যেকটা গাছের সর্বত্র সাপ। এমন সাপের বাগান রয়েছে ভিয়েতনামে।

ভিয়েতনামে Dong Tam Dong Tam Snake Farm নামক একটি স্নেক ফার্ম রয়েছে। সেখানে বিস্তীর্ণ এলাকাজুড়ে সাপের চাষ করা হয়। অবাক করার মতো বিষয়টি হল, ভিডিয়োতে যে সাপগুলিকে দেখা গিয়েছে সেগুলির সবই সবুজ রঙের। অন্যান্য বাগানে যেমন ফল ও শাকসবজি ফলানো হয়, এখানে ঠিক তেমন সাপের চাষ করা হয়। জানা গিয়েছে, কেবল এই বাগানটিতেই ৪০০-রও বেশি সাপ রয়েছে।
আসলে এদের বিষ থেকে ওষুধ তৈরি হয়। ডং ট্যাম স্নেক ফার্ম প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটকদের আকর্ষণ করে। তাঁদের কাছে সাপের বাগান বিস্ময়ের বিষয়! এই বাগান কিন্তু গবেষণার উদ্দেশ্যেই তৈরি করা হয়েছিল। কিন্তু এখন তা একটি বড় পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে। ১২ হেক্টর জুড়ে m বিস্তৃত এই খামারে আপনি অনেক ধরনের সুবিধা পাবেন। প্রতি বছর এই খামারে প্রায় 1500 মানুষ সাপের কামড়ে চিকিৎসা নিতে আসেন ৷

Facebook Comments Box

সংবাদটি শেয়ার করুন :
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © ২০২৩ নিউজ অব জকিগঞ্জ
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park
error: Content is protected !!