1. admin@newsofzakigonj.com : admin :
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শাহবাগ স্কুল এন্ড কলেজের সভাপতি নির্বাচিত হলেন মশিউল করিম চৌধুরী জকিগঞ্জে নাছির লস্কর এর নেতৃত্বে টিউবওয়েল মার্কার সমর্থনে গণসংযোগ ও লিফলেট বিতরণ সম্পন্নঃ আলহাজ্ব মোঃ খলিলুর রহমান সাহেবের জন্য সুস্থতা কামনাঃ শিতালং শাহ সম্পর্কে না জানা ইতিহাস হাজীগঞ্জ উন্নয়ন পরিষদ এর সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন জকিগঞ্জ উপজেলা পরিবেশক এসোশিয়েশনের বার্ষিক সম্মেলন সম্পন্নঃ বিখ্যাত মার্কিন ম্যাগাজিন ফোর্বসে ব্রিটিশ বাংলাদেশি জকিগঞ্জের তরুণ কাজী আবিদ নিরাপদ সড়কের দাবিতে কালিগঞ্জে মানববন্ধন সম্পন্ন জকিগঞ্জে রাস্তা নিয়ে সনাতন ধর্মালম্বী দুই পক্ষ মুখোমুখি : সংঘর্ষের আশঙ্কা সুবাস আইডিয়া ( আইসিটি এন্ড ইয়ুথ ডেভলপমেন্ট একাডেমি)’র উদ্ভোধন ও কবি সৈয়দ আছলাম হোসেন এর ১০ম কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন সম্পন্নঃ

বিখ্যাত মার্কিন ম্যাগাজিন ফোর্বসে ব্রিটিশ বাংলাদেশি জকিগঞ্জের তরুণ কাজী আবিদ

জাকির আহমদ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
  • ১৬৮ বার পঠিত

জাকির আহমদ; (নিউজ অব জকিগঞ্জ)

 

সুপরিচিত মার্কিন ম্যাগাজিন ‘ফোর্বস’-এর তৈরি করা কম বয়সী উদ্যোক্তা ও সমাজ পরিবর্তনকারী (চেঞ্জমেকার) ২০২৪ সালের শীর্ষ তালিকায় স্থান পেয়েছেন ব্রিটিশ বাংলাদেশি জকিগঞ্জের তরুণ কাজী আবিদুর রহমান। তিনি ইউকে’র নামিদামী ফারফিউম ব্র্যান্ড সুন্না মাসক’র কো ফাউন্ডার।

৩০ বছর বয়সের আগে ব্যবসা-বাণিজ্যে বিশেষ অবদানের জন্য ‘থার্টি আন্ডার থার্টি’ বা ‘৩০ অনূর্ধ্ব ৩০’ তালিকাটি প্রণয়ন করে আসছে ‘ফোর্বস’ ম্যাগাজিন। সেখানে ব্রিটিশ বাংলাদেশি তরুণ আবিদুর রহমান তাঁর উদ্ভাবনী শক্তি ও অবদানের জন্য স্থান করে নিয়েছেন।

ফোর্বসে কাজী আবিদ সম্পর্কে বলা হয়েছে, ২০০৯ সালে কাজী আবিদ ও তার ভাই মিলে চালু করেন আতরের লাক্সারী ব্র্যান্ড সুন্না মাসক। মিডলইস্ট থেকে উৎসাহিত হয়ে এই ব্রান্ডটি ইউকেতে চালু করেন তারা। সম্পূর্ন পারিবারিক মালিকানাধীন এই ব্রান্ডটি গত বছর ২০২৩ সালে রেকর্ড টার্নওভার করেছে ১৭ মিলিয়ন পাউন্ড। এর মধো ১৫ শতাংশ ব্যবসা এসেছে অনলাইনে বিক্রির মাধ্যমে। ২০২৪ সালে এই ব্যবসার পরিধি ছাড়িয়ে যাবে ২৬ মিলিয়ন পাউন্ড বলে আশা করছেন কাজী আবিদ। সুন্না মাসকের ব্রান্ড শপ এখন ইউকের সবকটি বড় বড় শহরের শপিং মলের পাশাশাশি রয়েছে ফ্রান্সের প্যারিস ও নেদারল্যান্ডের স্টকহোমে। বর্তমানে ইউকে এবং ইউরোপে সুন্না মাসকের রিটেইল লোকেশন প্রায় ৩৬টি। আরো কয়েকটি দেশে শীঘ্রই চালু হচ্ছে শপ।

কাজী আবিদুর রহমানরা ৫ ভাই। সবার বড়  মাওলানা কাজী আব্দুর রহমান। তার দারুন পছন্দ সুগন্ধি। ভাইয়ের এই পছন্দের সুগন্ধি নিয়ে ব্যবসার আইডিয়া আসে ৩য় ভাই কাজী শফিকুর রহমানের মাথায়। যেমন চিন্তা তেমন কাজ। বড় ভাইয়ের পরামর্শে মাত্র ৬শ পাউন্ড মূলধন নিয়ে শুরু করেন সুগন্ধি ব্যবসা। মিশরে মাওলানা কাজী লুৎফুর রহমানের পরামর্শে ও পছন্দমত আমদানী করেন প্রথম আতর। শুরুতে বিভিন্ন মসজিদে নামাযের পর গাড়ি নিয়ে আতর বিক্রি করে ব্যাপক সাড়া পান। ব্যবসার প্রথম দিন পূর্ব লন্ডনের ইব্রাহিম কলেজে সামনে বৃষ্টিস্নাত দিনে বিক্রি করেন মাত্র ২৮ পাউন্ডের আতর। এভাবেই শুরু হয় সফলতার যাত্রা। কিছুদিনের মধ্যেই হোয়াইটচাপল মার্কেটে চালু করেন প্রথম ফ্লাগশীপ স্টোর। এর পর লন্ডনের উডগ্রীন মলে দ্বিতীয় শপ, ৩য় শপ চালু করেন বিশ্বখ্যাত ও ব্যস্ততম শপিং মল ওয়েস্টফিল্ডে। এই শপটি দিয়েই ব্যাপক সফলতা আসে।

কাজী আবিদ বলেছেন, পারিবারিক অর্থায়নে গড়ে উঠা এই ব্যবসায় এক পেনিও লোন নেই এবং কোন ধরনের ব্যাংকিং ও ক্রেডিট সুবিধা ছাড়াই কম সময়ে প্রতিষ্ঠা করেছেন মাল্টি মিলিয়ন পাউন্ডের এম্পায়ার।

সিলেটের জকিগঞ্জ উপজেলার মানিকপুর ইউনিয়নের কলাকুটা গ্রামের প্রখ্যাত আলেম পরিবারে জন্ম কাজী আবিদের। তার পিতা বিশিষ্ট আলেমেদ্বীন মরহুম কাজী আব্দুস সোবহান সিলেট বন্দর বাজার মসজিদ ও লন্ডনের এনফিল্ড জামে মসজিদের খতিব ছিলেন। তার মাতামহ (নানা) ছিলেন দেশের অন্যতম বুজুর্গ ও আলেমেদ্বীন হযরত মাওলানা আব্দুল গফ্ফার সাহেব, শায়েখে মামরখানী।

কাজী আবিদের বড় ভাই মাওলানা আব্দুর রহমান লন্ডনের মিম্বর একাডেমী মসজিদের ইমাম। দ্বিতীয় ভাই শায়েখ লুৎফুর রহমান লন্ডনের প্রধান মসজিদ বিখ্যাত রিজেন্ট পার্ক মসজিদের খতিব,  তৃতীয় ভাই কাজী শফিকুর রহমান সুন্না মাসকের কো-ফাউন্ডার। চতুর্থ ভাই হাফিজ মাওলানা শায়খ আশিকুর রহমান লন্ডনের দারুল উম্মাহ মাসকের ইমাম। এমন একটি দারুন আলোকিত পরিবারে জন্ম নেওয়া কাজী আবিদ নেতৃত্ব দিচ্ছেন সুন্না মাসকের মতো ওয়ার্ল্ডক্লাস ব্রান্ডের।

Facebook Comments Box

সংবাদটি শেয়ার করুন :
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © ২০২৩ নিউজ অব জকিগঞ্জ
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park
error: Content is protected !!